ও নদী কত দূরে আজ মোরে যাবি নিয়ে চল
আমি যে আজ তরী হয়েছি, বুকেতে প্রেম সম্বল।


তোর হালকা ঢেউয়ে ধীরে ধীরে একটু চল
আমার কথা হবে, আগে তোর কথা একটু বল।


কোথা থেকে এলি তুই কোন পাহাড়ের কোল থেকে?
আমার যে  তোকে খুবই ভালো লাগে সবার থেকে।  


তোর ঐ ছলাৎ ছলাৎ ধীর লয়ে কথা বলার সুরে
জানিস কী কতো আশারা বাসা বাঁধে বুকের উপরে।  


তোর মুখে অমন উছলে পড়া ঝিলমিল রোদ্দুর হাসি
জানিস কী ও নদী এটা আমি কতো খানি ভালোবাসি।

আচ্ছা বলতো এমন করে শরীর দোলাস কেনো তুই  
আমি যে বারে বারে ওরে নোঙর ছিঁড়ে ফেলি শুধুই।  


কী রে শুধুই আমি বলবো, তুইও কিছু বল না শুনি নদী  
কাল এমন ভালো বাসবি তো  নোঙর না ছিঁড়তে পারি যদি।

আচ্ছা নদী এমন মিটমিটিয়ে মুচকি মুচকি তুই হাসবি
তাই হাস, যেটা বলতে এতো দূর নিয়ে এলি সেটা কখন বলবি?  


বল বল যেটা বলার তোর এবার তুই তা বল মন খুলে  
আমি আজ তোর সাথেই হারাবো নদী, আমার ঠিকানা ভুলে।


                           ****