তুমি নেই! তাই
নিস্তব্ধ মৌন পাহাড়ের মতো একা হয়ে যাই।


   তুমি নেই! তাই
বাসা ভাঙা পাখির মতো মনেতে স্মৃতি জাগাই।


        তুমি নেই! তাই
একাকিত্বের জমিতে অস্বস্তিদের ফসল ফলাই।


           তুমি নেই! তাই
অভিসারে দাঁড়িয়ে উড়াই পোড়া আশার ছাই।  


              তুমি নেই! তাই
মরুভূমি এ জীবনটাতে যেন শান্তির ছায়া নাই।


                 তুমি নেই! তাই
জনশূন্য বিচ্ছিন্ন দ্বীপে নিজই নিজেকে যে হারাই।


                      তুমি নেই! তাই
চোখের জলে চোখ ধুয়ে তোমার ফেরার দিন গুনে যাই।


                       *****