কিছু দেবেই যদি ঠিক করেছো
তাহলে দাও! একটা দাবনলের মতো দগদগে আগুন
আর ধরিয়ে দাও, তা আমার শরীরের প্রতিটি কোনায় কোনায়;
আমি ক্ষিপ্র গতিতে ছুটে আসা উগ্র উল্কা পিন্ডের মতো সমস্ত কালো  
অপসংস্কৃতির অবয়ব ভেদ করে জ্বালিয়ে পুড়িয়ে দিতে চাই
                 সব অশ্লীলতার অরণ্য....  
  
কিছু দেবেই যদি ঠিক করেছো
তাহলে দাও! একটা সাগরের মতো এক বুক রক্ত
আর ঠেলে দাও, আমাকে ঐ হিংস্র লোলুপ নর খাদকদের সামনে;
আমি আমার শেষ রক্ত বিন্দু দিয়ে লড়াই করে যাবো তাদের সাথে
প্রতিবাদের হাতিয়ারে সব রগরগে হিংসা ছেঁটে ফেলে সাম্যের
                সরল সমতা আনার জন্য.....


কিছু দেবেই যদি ঠিক করেছো
তাহলে দাও! একটা প্রকান্ড টাইফুনের মতো উন্মত্ততা
আর ছুঁড়ে দাও, অন্যায়ের শোষণের ঘিঞ্জি সাম্রাজ্যের মধ্যে;  
আমি আমার সব শক্তি দিয়ে লোভী সর্বগ্রাসীদের সমূলে উপড়ে  
ফেলে,কুসংস্কারের যতো ধূলো উড়িয়ে নিয়ে গিয়ে জাগিয়ে  
                তুলতে চাই শান্তির শীতল মাটি.....    

কিছু দেবেই যদি ঠিক করেছো
তাহলে দাও! একটা পাহাড়ের মতো এ হাতে ভারী ক্ষমতা      
আর বলে দাও, 'নেমে পড়ো মৃত্যুকে আগলে রেখে তোমার কাজে';  
আমি এ সভ্যতার চামড়ায় জমাট বেঁধে পচন ধরিয়ে দেওয়া যতো
কলুষতার বিষাক্ত পুজ  টিপে টিপে বের করে নিঃশ্বেস করে,
             দিতে চাই শৃঙ্খলার সুস্থতা ......

কিছু দেবেই যদি ঠিক করেছো
তাহলে দাও! একটা প্রাচীন বট বৃক্ষের মতো শান্ত সিগ্ধ ছায়া  
আর খোদাই করে দাও, আমার প্রতিটি অঙ্গে সহমর্মিতার ইস্তাহার;
আমি ইঁট ভাটার চুল্লীতে দগ্ধ হওয়া নিপিড়িত মজুর,যোগাড়দার, ডক
শ্রমিক,লেবার, চুক্তিভিত্তি হেল্পার, সকল শ্রমজীবিকে দিতে চাই
           রক্ত ঘাম মোছার একটু পেলব স্পর্শতা.....


                      *****