দূরের মেঘ সে তো দূরেই যায়
             কুড়ে খায় শুধুই পাখির মন,  
ডানা ঝাপটে মেঘের সাথে
          পাল্লা দেবেই বা আর কতক্ষণ।


সুরের তার কী আছে দাম
                 যদি নাই দিলো সে বৃষ্টি,
অপেক্ষার আশাতেই পাখির
             হবেই তো আশার অন্ত্যোষ্টি।


আগুন লাগা শরীরে পাখি
              যদি ফাগুন মেখেই ছিলো,
মোহিনী মেঘের মাধুরী মায়া
           কেনো অবহেলা করে গেলো?


সৃষ্টি হারায় আজ দৃষ্টি পথে
                  কেঁদে ওঠে পাখির মন,
অসীম শূন্যতার সাথে হলো
              তার একাকিত্বের আলাপন।


মেঘের বুক রঙিন এখন
                   রাঙা রোদ্দুরের আদরে,
পাখির কথা মনেই নেই
              হয়তো বা ব্যস্ত খুশির ভীড়ে।


তবুও ফিরে আসে যদি মেঘ
             আবার কখনো কোন এক বর্ষায়,  
পাখির মনটা যে সিধেসাদা  
      ভাসিয়ে দেবে ঠিকি সুরেলা ভালোবাসায়।


                    *****