১.
প্রেমের জলে,
দু'দেহ ভিজে যায়-
বৃষ্টির ছলে!


২.
রোদ বেহায়া!
প্রেমই এসময়-
বটের ছায়া।


৩.
চাতক দৃষ্টি:
মেঘের অভিমান-
ভাঙানো বৃষ্টি!


৪.
বিরহ বেলা:
চোখে জমে সাগর-
জলের মেলা!


৫.
প্রেম বিহীন-
শতভাগ মলিন
সোনালী দিন!