স্বাধীন করেছি মাতৃভূমি
একাত্তরের লোহিত খুনে ।
স্বাধীনতা সেকি পেলাম আজও বিয়াল্লিশটা বছর গুণে?


পাক-শোষকের অধীনতা সেতো ছিন্ন করেছি কবে,
ভারত অধীন হচ্ছি নাকিরে দালালের কলরবে  ?


স্বাধীনতা আর সমানাধিকার কপালে জুটেনি হায় !
একদলে আজ খুব ফূর্তিতে উল্লাসে নাচে গায়,
দ্বীন ধর্মের টঁুটি টিপে ধরে খুব নিরাপত্তায়,
ছলেবলে তারা মুসলিম মাঝে ফাটল ধরাতে চায়।


আরেকদলের বক্ষে চলছে অবিরাম গুলাগুলি,
সত্য বলতে গেলেই যে আজ ঊড়ে যাবে মোর খুলি  ।


স্বাধীনতা মানে নয়তো ফ্যাসিস , শোষণ - হত্যা নির্যাতন ;
সত্য কন্ঠ রুদ্ধকরণ , সাংস্কৃতিক আগ্রাসন  ।
মিছিল সভা পণ্ড করে বিরোধী মতের বাক দমন?
গণতান্ত্রিক রাষ্ট্রে এ কোন স্বৈরাচারীর আক্রমণ?


স্বাধীন দেশের নির্দোষী লোক বন্দী কেন থাকবে জেলে?
কারাগারের হিংস্র থাবায় পংগু হবে স্বাধীন ছেলে?


স্বাধীন দেশের সীমান্তে মোর ঝুলবে কত বাংলাদেশী?
রুখবে কারা 'বি এস এফ' আর 'নাসাকা'দের হিংস্র পেশী?


ক্ষুণ্ণ স্বরে, করূণ সুরে, চিত্তব্যথায় বলছি মরে,
ক্ষিপ্র বেগে ছুটবে কে আজ হস্তে স্বাধীন নিশান ধরে?


দূর্নীতি আর ঘুষের প্রীতি, পাত করে সব ধ্বংসনীতি
সংঘাতে আর পা দেবে না, রাখবে ধরে শান্তিপ্রীতি ?


আস্তিকতার মহান রুপে, জয়োন্নতির দীপ্ত পথে,
উঠবে আবার সূর্য নতুন, প্রকৃত এক স্বাধীন প্রাতে  ।


( এতদিন দেখলে আমার নিছক হেলাফেলা, এবার পাও ছাকিবুর এর নতুন ঝাঁঝের খেলা ,
( গত চারটা কবিতা কিন্তু আসলে কবিতা নয়, দুষ্টুমি!  তবুও মন্তব্যের জন্য ধন্যবাদ টা যাবে না বাদ )
হজম করার কেপাসিটি না থাকলে দয়া করে খাবেন না,
উদরাময় হতে পারে  ।