জানিনা এমন কেন হয়,
ভালোই তো থাকি সারাটা দিন
শুধু রাতের বেলাতে ভয় !


জানিনা এসব ভৌত পরিবর্তন কিনা,
হঠাৎ নিজেকে সামলে নেয়া
গলনীয় অবস্থা থেকে কঠিনতর রুপে।
তবে এতটা যে ক্ষণিক সেই রুপান্তর,
দিন ফুরালেই গলনাংক নেমে আসে শূন্যের কোঠায়,
অবলীলায় ,
নিজেরই অজান্তে।


তখন সে আমি যেন, আমি আর নই ।
আমার ভেতর এক অন্য কেউ।
কেঁদে মরে অবিরত ।
কী এক অপূর্ণতায় ।
জানিনা সে কী চাই,
একটা তীব্র টান অনুভব করি বুকের ভেতর   ।


কষ্টমাখা এক পথের মধ্য দিয়ে ,
ছুটে যেতে চায় মন ।
ঘুচাতে সব দূরত্বের বিঘ্নতা ।


কী এক যাদুকরী আবেশ,
ঘিরে রাখে আমার হৃদয়ের প্রতিবেশ ।


হায়, চারপাশ তো অন্ধকার!
অস্পষ্ট, অন্তহীন পথ, অজানা গন্তব্য
সবই তো অবাস্তবতা  ,
কী করি এখন
মুছে ফেলি সব,
মানসপট থেকে এখনই।


কিন্তু আমি, পেরেও যে পারি না,
আমায় ছাড়ে না সে,
সেই নিশাচরী ভূত


আচ্ছন্নতায় ডুবিয়ে
প্রতিট ক্ষণ ।
আমি কী করি এখন।
কী করি, আমি
মুক্তি চাই,  
অবাস্তবে
ভূতের তাড়ন নয়
বাস্তবতা চাই  ,
মুক্তি দাও আমায়,
বাঁচাও আমায় । আমি
বাঁচতে চাই বাস্তবতায় ।
আমারই পৃথিবীতে
চিরকাল