অতীতের পানে ফিরে তাকালেই শুধু দেখি
কিছু বাসি হয়ে যাওয়া সুখ,
যার কোন পাওয়া নেই।
কোন বর্তমান নেই,
কিংবা ভবিষ্যত ।


সেখানে আছে আরো কিছু কষ্টময় , অক্ষয়, পুনর্জীবনী যন্ত্রণা ।
যা আটকে দিতে চায় পথ ।


সেখানে কিছুই পাইনা খুঁজে,
চারিপাশ ধুসরিত
কেমন ছিলাম আমি নিজে
হারানো সময়ের পানে
অতীত  প্রান্তরে  ।
ভবিষ্যতের পানে তাকাই আমি,
সেখানে অপেক্ষামান সব সুন্দরেরা বসে।


নিয়ত আহ্বানে টানে
মায়াময়ী ডোরে,
স্বপ্নময় প্রান্তর পাশে ।


বর্তমানের রথ আছে বসে,
আমায় নেবে বলে সাথে,
সময়ের স্রোতকুলে ভেসে
ঐ যে মহাকালের পথে,


যাব আমি , আসছি এখন
শুধু পাথেয়খানির খোঁজে ,
চলছি অবিরত, পথপানে,
ক্লান্ত দুচোখ বুজে।


এই তো আসছি আমি,
দাঁড়াও একটু খানি,
অতীতের পিছুটান ছেড়ে,
সময়তাড়নে তেড়ে,
আপনাকেই নিয়ে চলি
স্বপ্নিল এক আলোকিত প্রভাতের খোঁজে।


সতত
জীবন কোলাহলে ।