পথের পাশে রোদের আলোয় চকচক করা সিক্ত কাদামাটি গুলো স্বর্ণ-মনিমুক্তোর মতো ঠেকে পথিকের চোখে ।
পথ থেকে ডোবার কিনারে কিছুটা সে এগিয়ে যায়,
কাদামাটি  হাতড়ায় মাতলামো  ঘোরে। কিন্তু পায়না সে কিছুই । কিছু সময় আগে যা মনে হয়েছিল মোহনীয়, তার সবই তো মিছা, ছলনা ।
কিন্তু হায়, ইতিমধ্যেই কাদায় নষ্ট হয়ে গেছে জামার পুরোটাই । এ অবস্থায় পথ কি আর চলা যায় ?
তারচে ঐ ডোবাই গিয়ে দেখি , কিছুটা যদি ধুয়ে নেয়া যায়,
কিন্তু একি ! কাদায় গেল পা খানি আটকে, হাবুডুবু খাচ্ছি দিশাহারা হয়ে, আমি কি আর উঠতে পারবো না?
কেন তবে নামতে গেলাম এমন ছলনার ফাঁদে - আমার গন্তব্য ভুলে?
চাইলেও পারা যায় না, মুক্ত হতে, মুক্ত হয়েও লাভ কি?
আমি যে পুরোটাই কর্দমাক্ত  ! কলঙ্কিত !  
পথভ্রষ্টতার শিকার এক ব্য্রথ পথিক।