শ্রাবণ -
তুমি আসবে কখন ?
সিক্ত করবে দিয়ে স্নিগ্ধ স্পর্শ  ?
ধুর তুমি যেন সত্যিই অস্পৃশ্য  
আমি যে মরি অন্তর্দহনে,
একটিবার আসো,
ভিজিয়ে দাও আমায়, কোমল স্পর্শে,
আসবে তো ?
আমি কিন্তু খুলে রেখেছি উত্তরে বাতায়ন,
তুমি আসবে বলে,
তোমার মায়াময়ী সিক্ত সমীর বানে,
আমার নয়নবদনে
বইয়ে দেবে প্রশান্তির আবেশ
পিপাসিত  মনে ,
বুজে থাকা স্নিগ্ধ দুনয়নে ।


তুমি আসবে তাই,
আমি অবিরাম রচে যাই গান ... রঙিন তুলিতে এঁকে
স্বপ্নসুরে  মেখে ,
কী অপরুপ রুপে দেখ তার তান ।


তুমি আসবে বলে
গাছের পাতারা মর্মর ধ্বনি তোলে,
প্রতীক্ষার মলয়ে দোলে,
ঝিঁঝিরা গীত বুনে,
আসন্ন তব আগমনে,
কত যেন বেসে ভালো
জোছনার মধু আলো,
মিষ্ট মায়াময়ী স্বপ্ন সন্তরণে -
নিরবধি মৃদু কলকলে
ছলছলে জলে ঐ সমুদ্র পেরিয়ে ,
ছাপিয়ে উতরানো জল ছাড়িয়ে,
তুমি আসবে বলে -


জানিনা কবে আসবে তুমি ; প্রতীক্ষাবসানে -
পুলকিত প্রফুল্ল মনে
নিরাশার ধুলো হাওয়া সবে,
নিমেষেই মন ছেড়ে যাবে ভেগে -
স্বপ্ন ছড়াবে মন ভরাবে
অন্তহীন আবেগানুরাগে
হৃদয় সায়র উঠবে উথলে
নূতন ঢেওয়ের কলরোলে
তুমি আসবে বলে ....


কিন্তু একি!
এ কী অদ্ভুত কান্ড দেখি!
আমার হৃদয়ের পটে
তিলে তিলে ভরে উঠা অতল সায়র -
কেন শুকিয়ে দিতে চায় পাষণ্ড দিবাকর?
পালছিড়ে নৌকোটা এলোমেলো ছুটে
ভীড়ে গিয়ে অজানার তীরে
দিশেহারা ধোঁয়াটে প্রান্তরে
কুয়াশায় আবছায়ে ছুটে অস্ফুটে


খুজে তীর অবিরাম হাতড়িয়ে চলে ....
তুমি আসবে বলে ' অস্পৃশ্য শ্রাবণ ' ।




https://m.facebook.com/story.php?story_fbid=578353452272312&id=100002929860747&refid=17