আজ শান্তি নাই ঘরে বাইরে
           অশান্ত পরিবেশ
মনে কেবল বিষণ্ণতা
        সুখের নাই লেশ ।


সুখ দুঃখ চক্রাকারে
       আসে নিয়ত জানি
এখন দেখি দুঃখটাই
       দিচ্ছে হাতছানি ।


জনম ভোর দুঃখ যদি
     সঙ্গে থ[কে মনে
সুখপাখীটা আসবে কবে
      কোন সন্ধিক্ষণে ?


মানব জন্ম বৃথাই যাবে
      যদি না শান্তি পাই
সুখেদুখে অটল থেকে
     কেবল তাঁরেই ডেকে যাই ।