আকাশ জুড়ে মেঘের পাহাড়
   ওই বুঝি বৃষ্টি আসে,
মাঝে মাঝেই বিজলিচমক
   মৃদুমন্দ বাতাসে ।
হুড়ুম দুড়ুম শব্দ করে
  বইছে দারুণ হাওয়া,
ভয়েই মরে কুঁড়ে ঘরে
   টালি-খড়ে ছাওয়া ।
রিমঝিমিয়ে বৃষ্টি  আসে
   নিত্য নতুন তালে,
করছে খেলা ব্যাঙ-মাছেরা
   পুকুরে বিলে খালে ।
টাপুর টুপুর বৃষ্টির জলে
   জল থই থই মাঠ,
জলের তোড়ে যায় ভেসে মাছ
   উপচে পুকুর ঘাট ।
পুকুর মাঝে পদ্মফুলের
  মন করে আনচান,
সারি সারি হাঁস বকেরা
   করছে দারুণ স্নান ।
বৃষ্টি শেষে মাঠের পাড়ে
   গান ধরেছে ব্যাঙ,
করছে খেলা কই,পুঁটি
  শোল,মৌরলা আর চ্যাঙ ।
বাদল দিনে মন বসে না
  থাকতে ঘরের কোণে,
দারুণ মজা হবে এবার
   মাতব নাচে গানে ।।


কোলকাতা ও সংলগ্ন এলাকায় গতকাল থেকে অবিশ্রাম বর্ষা হচ্ছে,তাই এই লেখা । ২০।০৮।২০১৩