যে ভাষাতে কথা বলি,যে ভাষাতে গাই গান,
সে যে আমাদের বাংলা ভাষা,বাঙালির প্রাণ ।
সে আমার তোমার আম বাঙালির বাংলা মা,
মহান দেশের সব ভাষাতে এ'যে সবার উপমা ।
ওহিউল্লাহ আব্দুল আওয়াল শফিউর রহমান
বাংলা মায়ের সোনার ফসল,আট আটটি সন্তান,
বাংলা ভাষার জন্য দিল জীবন বলিদান ।
ইতিহাসের পাতায় লেখা হল-
একুশে ফ্রেবুয়ারী ঊনিশোবাহান্ন রক্তক্ষয়ী সংগ্রাম,
মা,তোমার দোয়ায় উচ্চাসনে বাংলা ভাষার নাম ।
রবিঠাকুরের গীতাঞ্জলি,কিংবা নজরুলের গান,
ভুবনভরা সংসারেতে ভুলি নাই তাদের দান ।
নেতজী-নরেন-ক্ষুদিরাম-অর্মত্য-ইউনুস্,
ভেতো বাঙালির হীরা-পান্না-চুনি গরবে ভরে ওঠে বুক ।
প্রার্থনা মোদের এক সুরে আজ আল্লা-যিশু-হরি,
বাংলা ভাষা,বাংলা মায়ের মুখ উজ্জ্বল করি ।।


বারাসাত,কোলকাতা   ২২।০৮।২০১৩