আমার মৃত্যু হবে-
এই বিশ্বের আকাশে বাতাসে নামরূপ কিছুই থাকবে না
এ জন্মের দর্শন শেষ হবে,শেষ হবে মন ও মননের ।
মহান আত্মার জয়যাত্রা আবার নতুন করে শুরু হবে ।
প্রকাশের অন্তরালে,সব পেয়েছির দেশে ।
সমস্ত কিছু বিক্ষোভ ,সমস্ত কিছু চাঞ্চল্য
নিঃশেষ করে সে বেরিয়ে পড়বে নতুন পথে ।


একটা জীবন;যা ছিল মূর্ত্তরূপে, তা হবে বীজিভূত,
লীন হবে হিরণ্যগর্ভে ।
যেখানে সমষ্টি চৈতন্যের সমাহার,যেখানে ব্যষ্টির
কোনো অহং নেই,নেই জ্ঞান-বিজ্ঞানের
বুদ্ধি-অভিস্পা-এষণা ।
সেই অসীম মহাশূন্যে,সাবিত্রী জননীর বুকে
লীন হয়ে জেগে রইবে সে,রইবে অপলক
দৃষ্টিতে নির্মিমেষ চেয়ে ।


আমি মারা যাবো,আমার মৃত্যু হবে,
আমি মৃত্যুর প্রবাহে ভেসে যাবো-
ভাসাবো আমার আমিত্বের বোঝাকে,
অভিমানের মূল্যবান কালো পর্দাটাকে,
কেননা আমি ব্রহ্ম,এই বিশ্বে এসেছিলাম
নিজেকে প্রকাশ করতে,নিজের অখণ্ড সত্তাকে
খণ্ড খণ্ড করে দেখতে,নিজেই নিজের লীলারস পান করতে ।
এবার আমি আমার খেলা সমাপ্ত করে নিজের
বিশ্বচেতনাকে ব্রহ্মচেতনায় নিয়ে যেতে প্রস্তুত
হয়ে এসেছি,স্মৃতির অক্ষরে,মৃত্যুর সংপ্লবে,শুভ্র
প্রীতি মেঘখানিকে তুলে ধরেছি ,লাবণ্যের কিরণ
চুম্বনে তীব্র অভিজ্ঞানকে মৃত্যুর উৎসবে বিছিয়ে
দিয়েছি,এবার সুনিশ্চিত আমার মৃত্যু হবে ।।