আঁধারের নামে বড় ভয়-
তোমার প্রতীক্ষায় যখন নিমগ্ন,
আঁধার নেমে আসে দুচোখ ভরে ।


সোজা পথে হেঁটে যাই-
তবু কেন আলোর দেখা নাই ?
আলো-আঁধারির খেলা,
তবুও পথ চলা ।
চড়াই-উতরাই
পথ তবু হেঁটে যাই,
সোজা পথ, বাঁকা পথ ,কূল কি পাই ?


যুগ যুগ ধরে হাঁটার মিছিল,
কন্টকময় পথ পিচ্ছিল,
বিরামহীন,বিরতিহীন,হাঁটা থেমে নেই ।


ক্লান্ত, শ্রান্ত,অবসন্ন দেহমন,
তবে কি শামুকের মতো খোলসবন্দী
হবো এখন ?