সম্পর্ক ভাঙে আবার গড়ে-
সম্পর্কে ভালোবাসার ছোঁওয়া থাকে,
আবার নিমেষে মিলিয়েও যায় ।


নিশ্বাসে প্রশ্বাসে সম্পর্কের বীজ দ্রবীভূত-
আরসীতে নিজেকে পরখ করো
অকারণে ভেঙে যাওয়া সম্পর্ক ।


কত সম্পর্ক জন্ম নেয় প্রতিদিন,
আবার সেই সম্পর্কের মৃত্যুও হয় হঠাৎ একদিন ।
কাল যার সাথে ছিলো পরম সখ্যতা,
আজ হয়ে যেতে পারে চরম শত্রুতা ।


এক মুহূর্ত্তের ভুমিকম্পে ভেঙে যাওয়া
সম্পর্ক-অবাক চোখ হয় নির্লিপ্তবিলীন,
নিদারুন যণ্ত্রণা বয়ে নিয়ে বেড়ায় বহুদিন ।


তাইতো বলি,ভাঙা সহজ,গড়ে কজনা,
সারদা মায়ের অমোঘ বাণী জাগাক্ চেতনা ।।