সত্যি করে বলো দেখি তুমি আমার কে ?
শুধুই সখা,না আরও কিছু,বোঝে না মন যে ।
সত্যি করে বলো দেখি কেন এমন হয় ?
তুমি নেই ভাবলে জীবন ভরে শূণ্যতায় ।
মনে কেমন আঁধার নামে,বাড়ে মনের চাপ,
কাছে নেই ভাবলে বাড়ে দেহের যত তাপ ।
কবে কোথায় অচিন দেশে হয়েছিল দেখা,
এখন কেন হারাই তোমায় ওগো প্রাণসখা ।
শয়ন-স্বপনে তোমার পরশ অনুভবে যেন পাই,
তুমিই সখা,তুমিই রথী,তোমায় যেন না হারাই ।
শূন্য মাঝে কিসের টানে টানো অকারণ,
বোঝার পালা সাঙ্গ করো নইলে বৃথাই জীবন ।