কথিত আছে,চাঁদেও কলঙ্ক-
তবুও চাঁদতো জোছনা বিলোয় ।


তোমার তো এত রূপ,
কতো ভূষণ তোমার অঙ্গে,
তোমার সুবিমল ছায়াতলে
কোটি কোটি অসহায়ের আশ্রয়স্থল ।
ওগো জন্মভূমি,কি দিয়েছ তুমি ?
কেবল প্রসবই করেছ,দায়ভার নাওনি ।


তাই আজও দেখি ঘরে ঘরে
ক্ষুধাতুর শিশু নিভৃতে নীরবে কাঁদে,
ফুটপাথে আর্বজনার স্তূপে সহায়সম্বলহীনের সংসার,
অবাধে নারী নির্যাতন,শিশু নির্যাতন,
সুঠাম যুবক-যুবতীর নেই কর্মসংস্থান,
অসহায় আবালবৃদ্ধবনিতার নেই আহার,বাসস্থান ।


স্বাধীনতার তেষট্টি বছর পরেও কেন আজ এই
হাহাকার,নূন্যতম চাহিদা পূরণে এত কার্পণ্য ?
তবে কি দেশমাতৃকা,তুমি আবার হারিয়ে যাবার
পথে চলেছো ?কোনো অশুভ শক্তির মায়াজালে
স্বাধীনতাকে বিকিয়ে দিচ্ছি ?


ফিরে দেখার সময় এসেছে-
ভুলে গেলে স্বাধীনতার বীর সৈনিকদের
আত্মদানের ইতিহাস ?


জেনো,আমরা তা হতে দেবো না-
সমস্ত শক্তি দিয়ে রুখে দাঁড়াবো-
সব অপচেষ্টার সমূলে আঘাত হানবো-
মানবের প্রকৃত কল্যাণের স্বার্থে
সমগ্র জাতিকে এক সুরে বাঁধবো ।।