সময়ের স্রোতে প্রতিদিন, প্রতিক্ষণ,প্রতিপল ধাবমান-
বিরামহীন গতিতে ছুটে চলেছে,
পারি না তালমেলাতে,প্রতি মুহূর্ত্তে পিছিয়ে পড়ছি ।


সময়ের দোদুল্যোমান দোলাতে শৈশব থেকে কৈশোর,
কৈশোর থেকে যৌবন,যৌবনের বেড়া ডিঙিয়ে আজ
অপরাহ্নের দ্বারে-
সময় কখনও ভুলিয়ে দেয় অতীতের জীবন্ত ছবিগুলোকে,
আবার কখনও জ্বল জ্বল করে জ্বলে হৃদয়ের গভীরে ।
কত বেদনার করুণ স্মৃতি সময়ের স্রোতে
হারিয়ে যায় নীল-আকাশে,নীল-রোহিতে ।


যৌবনের প্রখর দ্বিপ্রহরে শুনেছি
প্রেমের কবিতা,প্রেমের গান-
সেও এক চলে যাওয়া সাগরের ঢেউ
সময়ের স্রোতে ।


জীবনের তটপথে-
আকাশ-সমুদ্র সব একাকার;
নিজেকে দাঁড় করিয়েছি সময়ের স্রোতে-
শুধু ঢেউ গুনে যাওয়া ।।