বাস্তব প্রেক্ষাপটে এই লেখা-একমাত্র সন্তান দুবাই পাড়ি দিয়েছে অধিক অর্থের লোভে-পিতামাতার হৃদয়ের করুণ সুর কাব্যের মধ্যে প্রতিধ্বনিত ।


মন যেন ছুটে চলে আলোকের গতিতে,
এলোমেলো ভাবনা ভিড় করে চকিতে ।
কত দেশ প্র্রান্তর মরুভূমি পেরিয়ে
খোকা মোদের গেছে ছেড়ে যেন বহুযুগ হারিয়ে ।
জীবনের একাকীত্ব করে হাহাকার,
লেখালেখি নিয়ে থাকি তাই নির্বিকার ।
তবুও কি মন মানে ব্যথা নিরন্তর,
সুধাবারে নাহি পারি রাখি বুকের ভিতর ।
আপত্য স্নেহ মায়ার এ সংসার,
প্রিয়া মোর তারি শনে করে হাহাকার ।
সন্তানেরে বুকে ধরি গড়ে স্বপ্নচূড়,
স্বপ্নরাজ্যে নিয়ত বাজে বেদনার সুর ।
প্রিয়াভাবে সন্তান মোর করিছে রাজ্যপাট,
স্বর্গরাজ্য আনিবে হেথা বিদেশে করিয়া বাস ।
প্রিয়ার হৃদয় ব্যথিত আজ নিদারুন যণ্ত্রণা মনে,
আশা-নিরাশার জ্বাল বুনে যায় একাকি ঘরের কোণে ।
আদরের ধন বোঝে নারে মন অভাগীনি মায়ের ব্যথা,
অশ্রুজলে ভাসে শুধু তার বুকের গোপন কথা ।
মোহজালে আবদ্ধ হয়ে কেবল ব্যথা পাই,
সত্যটাকে জেনেও কেন সব ভুলে না যাই ।
বুকভরা ভালোবাসা রইল আশীর্ব্বাদ,
যেখানেই থাকো সুখে করো বাস ।।


বারাসাত,কোলকাতা,০৮।০৯।২০১৩