আত্মজীবনের আত্মবিশ্লেষণে যখন মগ্ন-
কলম কেন জানি না আচমকাই থমকে যায়,
ভাষাহীন,ছন্দহীন,তালহীন,বেসুরো বাজনা বেজে যায় ।


বিধাতাপুরুষের এ নির্মম খেলায়
আমরা বড় অসহায়-
কেনই বা এলাম- কিই বা লক্ষ্য-কি রেখে গেলাম,
খুঁজে মরি জীবনভোর ।


আজ আর কাব্যকতা নয়-
জীবনদর্শনে প্রকৃত মূল্যবোধের চূড়ান্ত বিশ্লেষণ:-
"আত্মা নিত্যমুক্ত,শাশ্বত আনন্দঘন,
আত্মার আলয় এ দেহ ।"
দেহকে শুদ্ধ ও শুচি রাখার প্রয়াস সফল করার
আয়োজনে আরও একটি সংগ্রামের প্রয়োজন ।
এ সংগ্রাম আমাদের নিজেদের সখ্লন-পতন,
হীনতা,দীনতার বিরুদ্ধে,
এ সংগ্রাম নৈতিক অবনমনের বিরুদ্ধে,
এ সংগ্রাম অমানুষিকতা থেকে মনুষ্যত্বে
উত্তরণের সংগ্রাম ।
এ সংগ্রাম বিবেকের,এ সংগ্রাম চরিত্রের ।।