জীবন ক্ষমাহীন-
জীবনের চোরাগলিতে বর্জ্য পদার্থের
আস্তরণের পাহাড়,
মজ্জায় মজ্জায়,রন্ধ্রে রন্ধ্রে কালো বিষ-
চোখেতে পাশব ক্ষুধা-
রঙীন নেশায় মাতোয়ারা-
ভেসে যায়,ডুবে যায়,
অতল তলে তলিয়ে যায়,
তবু জীবনের শেষটুকু পরখ করতে চায় ।


অধরা স্বপ্নরা সর্ব্বদাই
স্বপ্নেতে থাকে ।
প্রাণের দ্যোতনা কেউ পায়,
আবার অপার অনেক ।


কেন এমন হয় ?
কবিমনে আত্মজিজ্ঞাসা-
আত্মসমীক্ষা ।


ক্ষণস্থায়ী জীবন-আসুক নতুন বার্তা-
নতুন প্রজন্মের হাতে তুলে দিতে হবে দায়ভার,
বিপথগমী যাত্রীদের মূলস্রোতে আনাই লক্ষ্য যার,
আর দেরী নয়-
নবদিগন্তের দ্বার উন্মোচিত হোক,
কালো দিনের অবসান হোক,
ধরার বুকে নতুন প্রভাতের
আলোকরশ্মি বিচ্ছুরিত হোক,
প্রতিটি জীবন আলোকময় হোক ।।