জীবন তো অনন্ত নয়-
জীবনেরর সঙ্গে মরণেরও সুর বয় ।
জীবনের অপর নাম মৃত্যু-
জন্মিলে মরিতে হবে-অমর কে কোথা রবে ?


আমার ভাবনায় জীবন অনন্ত,শাশ্বত,সনাতন
ও অবিনাশী-
যদি সেই জীবন সত্য ও ন্যায়ের ভাবদর্শে
অভিস্নাত হয়,যা বিশ্ববাসীকে অশরীরী ভাবতরঙ্গে
ভাসিয়ে নিয়ে যাবে,তৃপ্ত করবে,আপ্লুত করবে,
মুগ্ধ করবে,মুক্ত করবে ।


অপরদিকে ধর্ম কোন কল্পনার বস্তু নয়-
অপোরক্ষ অনুভূতির বিষয় ।
নিজের ওপর বিশ্বাস,
তবেই ঈশ্বরের নিঃশ্বাস ।
ধর্মের ভাব পশুকে মানুষে-
মানুষকে দেবত্বে উন্নীত করে ।


ঈশ্বর সর্ব্বব্যাপী-পাপী-তাপী
সকলের মধ্যেই বর্তমান ।
তাই স্বামী বিবেকানন্দ কাতর কন্ঠে বলেছেন-
"বহুরূপে সম্মুখে তোমার,ছাড়ি কোথা খুঁজিছ ঈশ্বর,
জীবে প্রেম করে যেই জন সেই জন সেবিছে ঈশ্বর"।