আমি ফুল কুড়োব বলে
শিউলি তলায় এসে দেখি
        দু'চোখ ভরা জল;
ভিজে ঘাসের শীষে শীষে
আকাশখানি ছড়িয়ে আছে
           শিশিরে টলমল ।


কাব্যে তবে ধরব তাকে ?
  বর্ণমালায় পাইনি খুঁজে
          একটি অন্ত্যমিল;
আকাশ ছুঁতে গিয়ে দেখি
   দুরান্তিকে হারিয়ে গেছে
          অধরা সেই নীল ।।