জীবনের প্রথম রেলে চড়া
   আজও পড়ে মনে,
কচি কচি হাত ধরে যখন
   চলেছিলাম পুরীধামে ।
সে কি আজকের কথা-
  অর্ধশত বৎসর আগে
   প্রথম ট্রেণে চড়া ।
ক্যাঁচক্যোঁচ করে দাঁড়িয়েই গেল ট্রেণটা
আচমকা এক শেষ রাতের প্লাটফর্ম ।
জানালার কাঁচ দিয়ে উঁকিঝুঁকি-
রাজধানী শহর ভুবনেশ্বর-
শীতের শেষ প্রহর-
মাফলার গলায় জড়ানো-
ঝাপসা গুমটি,ভোম মারা কালো লন্ঠন,
অল্পে অল্পে ট্রেণ ছাড়ে তার ক্যাঁচক্যোঁচ
বড় কষ্টের;যন্ত্রের দেহ বয় না ।
সবাই সাপটে ঘুমিয়ে রয়েছে শুধু
মাফলার পরে আমার চোখে ঘুম নেই ।।


ব্যাক্তিগত বিশেষ কাজের জন্য আসরে নিয়মিত আসতে পারছি না,সেই কারণে কবিতা পড়া ও মন্তব্য করাও হয়ে উঠছে না ।