সামান্য সুযোগ পেলেই ইতিহাস বইয়ের থেকে
বেরিয়ে আসে এক একটা দুপুর-
এইতো সেদিন ধোপ-দুরস্ত আপিসে
দুরন্ত গতিতে সময় গুলোকে গিলে খাওয়া,
বশের হুকুম তামিল করা বা সহকর্মীদের
সাহচর্য-সে এক প্রাণবন্তময় দুপুর ।
কখনো বা নন্দনের মাথায় হাট-হাওদা মেঘলা আকাশ
ক্কচিৎ কখনো দুপুরের শোয়ে নাটকের ঠাণ্ডাঘর
অথবা রবীন্দ্রসদনের ঘাসে আনমনে শালিখ আর
শুকনো পাতাদের ওড়াওড়ি-
আবার মিলেনিয়াম পার্কে বসে গঙ্গার
শোভায় চোখ জুড়ানো-
ইচ্ছেরা সবাই ধরাধরি করে হেঁটে
যেন জানালার বিকেল ছেড়ে চলে গেছে
বহুদূর স্রোতে ......
ইচ্ছে করে ইতিহাস বইটার ভুষ্টিনাশ করে
কুচিকুচি উড়িয়ে দিই সযত্ন দুপুর লেখা পাতা ......