আগামীর বার্তা নিয়ে
    শমন আসছে-
ওরে প্রবীণ তোদের বিদায়ের পালা-
নব-প্রজন্মের হাতে তুলে দিতে হবে
           সকল দুঃখ জ্বালা ।
বিষ-বাষ্পে ভরা আকাশ বাতাস
  পোড়া বারুদের গন্ধ,
আগামী তোদের হাতে দিলাম
    অনেক দ্বিধা দ্বন্দ ।
ন্যায়-অন্যায় বিচার করিস
   তোদের হাতেই ধর্ম,
আমরা প্রবীণ,বাসি মড়া,
  আমাদের নয় এ কর্ম ।
আঁধারের বুকে আলোর রোশনাই
     জ্বালাবি নিশ্চয়;
নব-ইতিহাস গড়বি তোরা
    করবি বিশ্বজয় ।।