সংসারের নাট্যমঞ্চে সঙসেজে
আমরা সংসারে আবদ্ধ-
কালের অমোঘ নিয়মে সংসারের
যাঁতাকলে আবহমান এ চলা-
বাবা মা না থাকলে
গুরুজন-অভিবাবকের স্নেহ,শাসন
আর তার সঙ্গে ভালবাসা,আদর যত্ন থাকে না ।
সত্যিকারের দাদা দিদি না থাকলে
প্রাণের টানের সম্পর্ক থাকে না ।
আর ছেলে মেয়ে না থাকলে
সাধ,আহ্লাদ,সংসারের টান,বন্ধন থাকে না ।
বুকভরা স্নেহ,মমতার বদলে-থাকে শুধু শূন্যতার বোঝা ।
আর স্বামী বা স্ত্রী না থাকলে
অভিভাবকের শূন্যস্থান পূরণ করার কেউ থাকে না ।
থাকে না স্বামীর প্রেরণা,ভালবাসা-পরস্পরের সোহাগ ।
আরও অনেক অনেক কিছু বাকি থেকে যায়-
যা বলা মানে ভেতরের সব দুঃখ,যন্ত্রণা,
কাঁটাকে উপড়ে ফেলে দেখানো ।
কিন্তু,ওপরের সংসারের ছবির যখন একটাও
কিছু থাকে না-জীবনের নৌকো চলবে কি করে ?
জল আছে,নৌকো আছে,কিন্তু হাওয়া স্থির;
শত দাঁড় বাইলেও,নৌকো এক পাও এগোচ্ছে না ।।