এপার-ওপার একই বাংলা,
মিলেমিশে করতো খেলা ।
হঠাৎ কি যে হলো,
রাতারাতি বেড়া বাঁধলো,
জাতের দোহাই দিলো
এপার-ওপার তৈরী হলো ।
একই মায়ের সন্তান আমরা,
ফন্দিফিকির করলি তোরা ।
ভাইয়ে ভাইয়ে রক্ত ঝরালি,
কার স্বার্থ তোরা দেখলি ?