নিত্য কর্ম,নিত্য লীলা,এ সব জীবনের অঙ্গ,
সুখ-দুঃখ,হাসি-কান্না,সবি এর রঙ্গ ।
সফলতা-বিফলতা
মিলনের সাথে আছে বিরহ ব্যথা ।


তবু,ভুলব কি করে আনন্দের দিন,
কী করে শুধব আমি অন্তরের ঋণ ।
কত যে ভালবাসা পেয়েছি এ জীবনে,
চিরদিন থাকবে তা হৃদয় ও মনে ।


কর্মময় জীবন-জানি অনিত্য সংসার,
তবু দিয়ে যাও,আরও দাও,যা আছে দেবার ।
এ জীবন শেষ হলে রয়েছে অপার দিগন্ত,
নিত্য লীলা অবিরাম,নাই কোনো অন্ত ।।