নিষ্প্রাণ শহরে আমি দূষিত ঘরের এক কোণে
কবিতার খাতা হাতে অলস দুপুরে জানালার ফাঁক দিয়ে চেয়ে-
বহুদুর হতে আসা জীবন-মাটির সাড়া পেয়ে
বার বার পুলকিত হই আমি আপন মনে ।


মেঠো পথ ধরে সবুজের আল ঘেঁষে যারা যায়,
সকালের সোনা রোদ ঝরে পড়ে তাদের গায় ।
পায়রারা চালে ডাকে,হাওয়ায় মাঠে দোলে ধান,
নবান্নের স্বপ্ন চোখে ওরা প্রাণ ভরে গায় গান ।
নদীতে জোয়ার-ভাটায়,উজানে মাঝি টানে নাও,
ও বাউল একতারাটি ধরে তুমি গান গেয়ে যাও ।
সারি সারি তালগাছ খেজুরের বন,
নতুন গুড়ের স্বাদ পেতে চায় পোড়ামন ।
কচিকাচা পুকুরঘাটে করছে দেখো স্নান,
কবিমনে হা-হুতাশ কেবলই আনচান ।


উথাল-পাতাল মন যে আমার পুলকিত হলো,
আমার কবিতা তুমি আমাকে ওখানে নিয়ে চলো ।।