আমি সোমা-
শৈশব থেকে কৈশোর পেরিয়ে
আজ যৌবনের আঙিনায়;
দীর্ঘ সংগ্রামের কাহিনী-
ঠিক মতো মনে পড়ে না বাবার মুখ,
তবে যেটুকু জেনেছি বাবার নাকি যাবজ্জীবন কারাদণ্ড ।
কিন্তু কেন ? শৈশব থেকে এর রহস্য উদ্ঘাটনে মরিয়া-
বাঁচার তাগিদে আশৈশব কঠিন সংগ্রামকে সাথী করে
হারিয়ে যাওয়া বাবাকে ফিরে পাওয়ার স্বপ্নে ভেসেছি ।
দু বেলা দু মুঠো অন্ন,পথ্যাদি,লেখাপড়া চালানোর
জন্য মাকে দেখেছি পরের বাড়ীতে কাজ করতে ।
নাবালক ভাইকেও হন্যে হয়ে কাজ জোটাতে হয়েছে ।
আমি লেখাপড়াকে ভালবেসে শত বাধা-বিপত্তিকে
দূরে সরিয়ে আজ স্নাকোত্তরে প্রথম বর্ষের ছাত্রী ।
কিন্তু নিরপরাধ,নির্দোষ বাবাকে মুক্ত করার
সংগ্রাম থেকে একদিনের জন্যও বিচ্যুত হইনি ।
তাই দেশের আইন,বিচার ব্যবস্থার প্রতি আস্থা
ও সম্মান রেখেই আজ আমি এ লড়াইএ সফল ।
  বাবাকে ফিরে পেয়ে আজ আমি এক নতুন জগৎ পেলাম,যেন জীবনের সব না পাওয়া হাতের মুঠোয় ।
বাবার স্নেহ-মমতা যে কি তা আমি ছাড়া কেউ
উপলব্ধি করতে পারবে না ।।