ছোট থেকে দুধে-ভাতে
     নাদুস-নুদুস হোলি,
এখন দেখি লেজটি তুলে
     ঘুরিস এগলি সেগলি ।
দুধে-ভাতে মন বসে না
     হরেক রকম বায়না,
মাছের লোভে ঘুরঘুর করিস
     বলছে ওবাাড়ীর ময়না ।
এইতো সেদিন ওবাড়ীতে
    কি কাণ্ডটাই না করলি,
কড়াই থেকে মাছের পিসটা
     কেমন জাপটে ধরলি ।
নেহাৎ ওরা নিপাট ভদ্র
    তাই করলো না লাঠিপেটা,
নইলে তোর কপালে জুটতো
      বেজায় লাথি-ঝাঁটা ।
ভালো চাস তো স্বভাবটাকে
      বদলে ফেল না এবার,
নিজের ঘরে মন বসানা
       পাবি অনেক খাবার ।
আদর খেয়ে হয়েছিস বানর
      এজ্বালা আর সয়না,
পাড়ায় পাড়ায় লোকনিন্দা
     কি ভীষণ বিড়ম্বনা ।
ও পুষি,তুই আগের মতো
    থাক না দুধে-ভাতে,
আদর-আত্যি কম হবে না
     যেমন শুতিস রাতে ।।