ইঁট,কাঠ,পাথরের আকাশচুম্বী বাড়ী-
শহুরে জীবনে স্বাচ্ছ্যন্দের ঘাটতি নেই;
কেবল খোলা আকাশের বড় অভাব,
নির্মল বাতাসের অনটন,
সবুজের দেখা মেলা ভার ।
দিগন্ত ছুঁয়ে যাওয়া অট্টালিকার এক অংশে
ঝুলে থাকা জীবন-সবুজকে চায় ।
তাই বলি গাছগুলো তুলে এনে টবে বসাও,
আমার সবুজের বড় প্রয়োজন,
শরীরের জন্য ।
চোখ তো সবুজ চায় !
দেহও চায় সবুজ-
তাই গাছ আনো,টবে বসাও,পরিবেশ বাঁচুক,
আমিও দেখি !