আমার বুকের মধ্যে মরুভূমি
খুব জানতে ইচ্ছে করে শুধু
একটি কথা,কেমন আছো ?
আমার চোখে একটা সমুদ্র
রাতের প্রহরে যে ভাবনার শুরু
ধীরে ধীরে একটা পঞ্জিকা তৈরী হলো ভোরবেলায় ।
আমার বুকে মরুভূমি
চোখে একটা সমুদ্র
কলমে একটা পঞ্জিকা ।
কেমন আছটা এক কথায় হচ্ছে না
আসলে কয়েক লক্ষ কথা নিয়েই তো কেমন থাকা ।
পঁচিশ বছরে মরুভূমিটা বেড়ে গেছে অনেকটা
উতপ্ত হচ্ছে পরিধি
সমুদ্রটাও পাগলামি করছে যখন তখন
কলমের ডগায় শব্দের পর শব্দ জড়ো হয়ে
তৈরী করছে একটা পঞ্জিকা ।
কথা কিন্তু একটাই
ভেবেছিলাম চিঠি লিখে জানতে চাইব কেমন আছো ?
কিন্তু আমার চোখে সমুদ্র
কলমে-কাগজে একটা পঞ্জিকা ।।