তুমি কখনও আকাশের তারাদের সঙ্গে কথা বলেছ ?
জানো,ওই তারাদের মাঝে একটা তারা
আমার খুব চেনা-সে সব সময়ই জ্বল জ্বল করে জ্বলে,
আঁধার রাতে যখন আমার সাথে চোখা-চোখি হয়
তখন কথাও বলে ।
সেই তারাটা কে জানো-আমার হারিয়ে যাওয়া দিদিভাই ।
কোনকালে তারা হয়ে বসে আছে,
তখন আমি ছোট্টটি-মা বলতেন-"তোর দিদি ওই
আকাশে তারা হয়ে গেছে",
তাইতো আজও দিদিকে খুঁজে বেড়াই
ওই তারাদের মাঝে ।।