আর কিছুদিন একটু বাঁচতে চাই-
একটু বাঁচতে দাও-
জীবনযুদ্ধে ক্ষতবিক্ষত সৈনিক
আর কিছুকাল বাঁচতে চায় ।
তোমরা শেষ গ্রাসটুকু কেড়ে নিও না-
শত অবহেলা,লাঞ্ছনা,যাতনা সহ্য
করেও বাঁচার আনন্দকে উপেক্ষা
করতে পারছি না ।
এই সুন্দর ধরণীর ছায়াতলে আর কটাদিন
একটু নির্মল বাতাস নিতে দাও-
ডালে ডালে শালিকের খেলা,
চড়ুইএর কলতান দুচোখ ভরে দেখতে দাও-
নির্জন সমুদ্র সৈকতে ঢেউ গুনতে দাও-
পাহাড়ের কোলে ঝাউবনের অপরূপ
শোভা প্রাণভরে দেখতে দাও-
নিশীথ রাতে ঝিঁ ঝিঁ পোকার শব্দ শুনতে দাও-
আমাকে একটু একলা থাকতে দাও-
আমি তোমাদের কোনোভাবেই বিব্রত করবো না
কথা দিচ্ছি-শত কষ্ট হলেও না ।
দোহাই তোমাদের-
কেবল আমার ইচ্ছেগুলোকে মেরে ফেলো না ।।