আরও একবার শৈশবকে ফিরে দেখা-
বিদ্যালয়ের পুনর্মিলন উৎসব উদযাপনের আমন্ত্রণ পেলাম ।
শৈশব-কৈশোরের স্মৃতিচারণ করার সুযোগ
হাতছাড়া করতে পারলাম না ।
বেশ পুলকিত হলাম-
জীবন সায়াহ্নে মনটাকে আরও একবার
নিয়ে যেতে চাই সেই আঙিনায়-
বইহাতে গুরুমশাইয়ের সামনে শান্তভাবে
সুবোধ বালকটি সেজে বসে থাকা-
কখনও দুষ্টুমি,খুনসুটি ......রোমাঞ্চকর-
আরও একটু এগিয়ে যাই-
কৈশোর আর যৌবনের সন্ধিক্ষণ-
ইংরেজি মাস্টারমশাই,খুবই রাশভারি,গম্ভীর,
ভীষণ ভয় পেতাম-
শ্রেণীকক্ষে প্রবেশ করলেই সমস্ত বীরত্ব যেন
কোথায় মিলিয়ে যেত -
একদিন একটু অন্যমনস্কতার জন্য বেদম
প্রহার জুটেছিল যা আজও স্মৃতিতে বিদ্যমান ।
স্মৃতি রোমন্থন করতে করতে বহু পরিচিত
মুখ ভেসে ওঠে-আজ তাদের কেউ কেউ
এই পৃথিবী থেকে চিরকালের জন্য বিদায়ও নিয়েছে,
আবার কেউ কেউ সফলতার শিখরে পৌঁছে
বিদ্যালয়ের মুখ উজ্জ্বল করেছে ।
আজ আমি এই বিদ্যালয়ের জন্য গর্ববোধ করি ।।