আবর্জনার স্তূপে নির্লজের মত মাথা গুঁজে পড়ে থাকি-
আধবোজা চোখে দেখেও না দেখার ভান করি,
দুর্গন্ধ,বিস্তর দুর্গন্ধ,তবুও ফিরে তাকাই না ।
ভাবি,এই তো বেশ আছি-পেটপুরে খাচ্ছি,ঘুমোচ্ছি আর ...
এতো সহজ নয়-তুমি কি ভাবো এ ভাবেই চলবে ?
চিরটাকাল তুমি স্বার্থপরের মত বাঁচতে পারবে তো ?
এখনও ভেবে দেখো-জঞ্জাল পরিস্কার করো,
আবর্জনা হটাও ।
নইলে তুমিও একদিন ওই আবর্জনার স্তূপে ......