নিজের জন্য ভেবে ভেবে দিন কাটে আমাদের
অপরের জন্য ভাববার সময় কই
নিজের সুখ,স্বাছন্দ্য, ভোগ,
এ সবের জন্য আমরা উন্মুখ
অন্যের সুখ দেখতে পারি না
বুকে অসহ্য যন্ত্রণা-


এতকাল নিজেরটা ভেবে ভেবে
গুটিপোকাই রয়ে গেলাম
প্রজাপতি-
হতে পারলাম কই


বন্ধুরা এসো,এতদিনের গুটি ভেঙে
আমরা
এবার প্রজাপতি হই ।