চির বসন্তের গালিচা বিছানো
    রাঙা মেঠো পথ বেয়ে,
এসো আজ তুমি বসন্তরাণী
      দখিণা বাতাস নিয়ে ।
নব-বসন্তের সুবাস লেগেছে
           হৃদয় অঙ্গনে,
প্রাণ-মাঝারে খুশির জোয়ার
            বইছে আনমনে ।
দে দোল দোল কর হোড়দোল
      ফাগুনের রঙ মেখে,
রূপোলী পাখায় সোনা রোদ মেখে
    বলাকা যায় আলপনা এঁকে ।
পল্লীবধূ কলস কাঁখে
   মরমীর পথ চেয়ে,
গুন গুন করে আকুল হৃদয়ে
   আজ ওঠে গান গেয়ে ।।