(সত্য ঘটনা অবলম্বনে লেখা)


মরদটা মরেও মরে না-
সারাটা জীবন জ্বলে পুড়ে খাক্ হয়ে গেলাম,
দিন নেই রাত নেই নেশায় চুর ।
দু মুঠো অন্নের জোগাড় করতে আমি নাজেহাল-
বাসস্থান বলতে বারোয়ারী প্ল্যাটফর্ম-
তাও বাবুদের দয়ায়-সে কথা থাক,না শোনাই ভালো ।
ওই মিনসেটাই যত নষ্টের মূল,
কাজ-কাম কিছুই করে না-আমার গতর ভাঙানো
রোজগেরের পয়সায় নেশা করাই একমাত্র কাজ ।
আবার সোহাগ দেখায়-
বলিহারি তোর সোহাগ-ওমন সোহাগের মুখে
নুড়ো ঘসে দিই ।


বাবুরা বিশ্বাস করো,আমারও স্বপ্ন ছিলো ছেলে মেয়েকে
লেখাপড়া শিখিয়ে তোমাদের মতো সমাজের একজন
করে গড়ে তুলবো-
একটা সংসার পাতবো-স্বামীর সোহাগ পাবো
নিদেনপক্ষে একটা ছিটে বেড়ার ঘর বাঁধবো,
হায় পোড়াকপাল এমন মরদ থাকলে
কি আর সে আশা পূরণ হয় !