ধর্ষণ-গণধর্ষণ
রেহাই নেই কিশোরী,যুবতী এমনকি শিশুরও-
অহরহ,নিত্যকার ঘটনা-বিরামহীন-বিরতিহীন ।
বারাসাত,কামদুনি,গাইঘাটা,মধ্যমগ্রাম,হাবড়া
এতো কেবল উত্তর চব্বিশ পরগণা-
আজ সারা দেশ এই মহামারী ব্যাধির কবলে ।
সমাজের মূলে পচন ধরেছে-
ক্যানসারের মত ক্রমান্বয়ে ছড়িয়ে যাচ্ছে ।
আমরা তথাকথিত বুদ্ধিজীবি,সুশীল,মধ্যপন্থীরা
শুধুই ধিক্কার জানাই কিংবা মোমবাতি হাতে
মৌন মিছিল করি ।
কাজের কাজ কি হচ্ছে জানা নেই,
এই ব্যাধির নিরাময় কিছুতেই হচ্ছে না,
একটার পর একটা অঘটন ঘটেই চলেছে ।
সামাজিক অবক্ষয়ের নগ্ন রূপ দেখতে দেখতে
আমরা একরকম ধাতস্থ হয় গেছি ।
কিন্তু এভাবে তো চলতে পারে না,
এতো ধ্বংসের পথে এগিয়ে যাওয়া,
মহাপ্রলয়ের সংকেত-
মাতৃজাতির অবমাননা ধরিত্রী কখনই সইতে পারে না ।
অচিরেই সব লন্ড-ভন্ড হয়ে যাবে ।


তাই আর দেরী নয়-এখনও সময় আছে,
জাতি ধর্ম নির্বিশেষে আপামর জনতার
ঐক্যবদ্ধ সংগ্রামের মধ্য দিয়ে এই মারণ
ব্যাধিকে প্রতিহত করতেই হবে-
আর সারথীর ভূমিকায় অবতীর্ণ হোক যুব-সম্প্রদায়-
স্বামী বিবেকানন্দের ১৫২তম জন্মতিথি থেকেই
আমাদের এই যাত্রা শুরু হোক ...
আমার স্থির বিশ্বাস যুব সমাজ এই
আহ্বানে নিশ্চিত সাড়া দেবে ।।