পৌষের অবসান-মাঘের প্রথম প্রভাত,
কুয়াশাছন্ন আকাশ-শীতল বাতাস ।
সূর্যের দেখা মেলা ভার-রৌদ্রের অনটন ।
মনের আকাশে কালো মেঘের ছায়া-
ঘোর অমানিশা-পাশ ফিরে থাকা দুটি মন,
বড়ই অসহায়-একে অপরকে বোঝে না,
এ বলে আমি ন্যায়,ও বলে আমিও ।
আধোঘুমে পৌষের শেষ রাত কাবার-
প্রিয়ার চোখে ঘুম নেই-
কেন এমন হয় ! প্রেম-বিরহের খেলা,
নাকি জাগতিক মায়াজাল ছিন্ন হবার পালা !