এক অলীক বিশ্বাস তুমি
রেখে গেলে এ বুক দেউলে !
আমি যে নিছক নিঃস্ব পূজক ।
নিষ্ঠার উপবীত সম্বল এ জীবন ।
কপালের ক্ষত থেকে ঝরে পড়া খুনে
ভিজিয়েছি ফুল,অঞ্জলির ।
আমায় ঠিকানা দাও,
নিছক নুড়ির মত পড়ে থাকা বড় যন্ত্রণার ।


ঘুম টুটে যায়-
রাতের আকাশে চোখ রেখে মনে পড়ে কত কি ......
কখনো অজান্তে ডুকরে উঠে শুনি
তোমার ছায়াঘন নূপুরের ধ্বনি-
কি চায় ? আমাকে ডাকে !
বলে,মন কুয়াশা সরাও ।


হাট করে মন,দেখি-
ভোরের রাতুল পায়ে নগ্ন শিশির
ঘাসের চূড়ায় ।
ভেসে আসা আযানের স্বর,
মৃদুমন্দ বাতাস-অনুভব করি
এক অনাবিল স্নিগ্ধতা ।।