কেউ এক পা এগিয়ে যায়,
কেউ বা--পিছিয়ে পড়ে ।
সময়ের সীমা ছিঁড়ে যায় কত জন !
এ জীবন যেন ঘুড়ির মতন
ওড়ে হাজারও,টেকে কটা ?
আমাদের দিনলিপি শূন্যের বাতাবহে
শুধুই কি কাটা-কুটি খেলা নয় ?
তবুও সকলেই চায়ঃ যেতে যেতে দিগন্ত ছুঁয়ে-
রেখে যেতে দাগ তার পৃথুল পাতায় ।
অথচ দিগন্ত !
সে তো মরীচিকা !!