একটু একটু করে এগিয়ে চলেছি মহাশূন্যের দিকে-
শূন্য থেকে শুরু করে আবার সেই শূন্যে ফেরা;
        পথ হারা কিছু পাখীদের মত
           ইতস্তত ছুটে চলা
       এ বাসা থেকে ও বাসা-
     হতাশ হয়ে আবার ফিরে আসা
     বহু পরিচিত সেই বাসা ।
  সময় বয়ে চলে তার নিজের খেয়ালে
   কে জানে কখন কালসর্পযোগে
   ভেসে যাবে সাজানো বাগান-
এক মুঠো ছাই হয়ে-আবার সেই শূন্য !