বীতশোক ভোরে কে তুমি সমিধ খুঁজে ফের ?
শিশিরে ভিজেছে চর । জ্বালাবে আগুন ?


দু-চোখে স্ফুরিত হলে আলো,কুয়াশা সরাবে দেখ,দিন ।
যন্ত্রের দাঁতে তারপর চিবিয়ো সময় ।


অরণি পাবে না জানি । এ শহরে কংক্রিট বন,-
ধুলো আর চুলোহীন ভড়ং ছাড়া কি পাবে ?
নাগরিক,ঘাসের নরম বুকে ছড়িয়েছে পিচ-
সময় পালন করে ব্রজনের ব্রত ।
মাড়িয়ে যাবে তো যাও,দুষেছে কে ?
শুধু দহনের তাপে আর ছড়িয়ো না শোক
বীতশোক এ ভোরের বুকে ।।