পথ পথিকের গোপনতা জানে না,ঘর জানে ।
তাই,বহু ব্রজনের পরও যাত্রিক একদিন
খোঁজে পান্থশালা ;
ক্লান্তির অবকাশে নিজেকে মিলিয়ে নিতে ।


জীবন তো বহু ঘামের গল্পে রক্তেরই শিলালেখ,
আর মোহের মন্ত্রে ধুলো কাদা ঘেঁটে
মুক্তির মেঘ খোঁজা ।
তবু ঘরের আবহে পথের গল্প,টানে ।
পথের গল্পে ঘর ।।