একটা সোনালী বিকেল-
মনে হলেই মনটা চলে যায় শৈশবে ।
চারটে বাজলেই বল হাতে খেলার মাঠ,
হাঁফিয়ে যাওয়া-পাড়ার ক্লাবঘরে উঁকিঝুঁকি,
লাইব্রেরীতে বই পড়া-ঘড়ির কাঁটা ছটার
ঘরে যাবার আগেই ফেরা-
বই নিয়ে দাপাদাপি-রাত দশটায় বিছানা ।
কঠোর শাসনে ভোরে ওঠা,
মাঠে পদচারণা,শরীরচর্চ্চা,
আবার পড়াশুনো,স্কুলে যাওয়া,
তারপর সেই সোনালী বিকেল-
যেন ওই সময়টুকু একান্ত আপন,নিজস্ব,স্বাধীন ।


সময়ের নিরিখে এই পড়ন্ত বেলায়
গতানুগতিক জীবনে আবার সেই বিকেল
একান্ত আপন একটা সোনালী বিকেল খুঁজে ফিরি-
সারাদিনের অনুশাসন,একঘেয়েমি থেকে কিছুটা সময়
মুক্ত পরিখায় স্বাধীনভাবে ঘোরাফেরা করার তাগিদে
আবার বসে থাকি সেই
সোনালী বিকেলের অপেক্ষায় ......